ডোমেইন সম্পর্কে 11 প্রশ্ন এবং উত্তর | ডোমেইন কি?

ডোমেইন সম্পর্কে 11টি প্রশ্ন এবং উত্তর



1. ডোমেইন কি?


ডোমেইন হলো ইন্টারনেটে একটি নির্দিষ্ট ওয়েবসাইট বা অনলাইন প্রতিষ্ঠানের ঠিকানা বা ঠিকানা সমূহের একটি নাম। ইন্টারনেট ব্যবহার করতে হলে একটি ডোমেইন অবশ্যই প্রয়োজ্য হয়। এটি একটি ইন্টারনেট ঠিকানা বা রেজিস্টার্ড ডোমেইন নাম হিসেবেও পরিচিত।

ডোমেইন একটি ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানা সহ, ইন্টারনেটে একটি নির্দিষ্ট রিসোর্সের (যেমন ওয়েবসাইট, ইমেইল সার্ভার, ফাইল সার্ভার, ইত্যাদি) মাধ্যমে অ্যাক্সেস করার জন্য একটি সর্বজনীন ঠিকানা প্রদান করে।

একটি ডোমেইন নামের উদাহরণ দেওয়া যায়, "example.com"। এটি হলো একটি জাতীয় মধ্যে সর্বপ্রচলিত ডোমেইন নামের একটি উদাহরণ। একটি ডোমেইন নামের সাথে একটি অ্যাসোসিয়েটেড ইপি ঠিকানা থাকে যা ওয়েব সার্ভারের জন্য একটি আইডেন্টিফায়ার হিসেবে কাজ করে।










2. ডোমেইনের কিছু উদাহরণ দিন।

উদাহরণস্বরূপ, www.example.com বা www.pressminister.com.




3. ডোমেইন রেজিস্ট্রেশন কী?

ডোমেইন রেজিস্ট্রেশন হলো একটি ইন্টারনেট ডোমেইন নামের অধিবাস্তুকরণ পদ্ধতি, যেখানে একটি ব্যক্তি, বা প্রতিষ্ঠান তাদের ব্যবসায়িক বা ব্যক্তিগত উদ্দেশ্যে একটি নির্দিষ্ট ডোমেইন নাম অধিবাস্তুকরণ করতে পারে। ডোমেইন রেজিস্ট্রেশন করার মাধ্যমে একটি ডোমেইন নামের সাথে সংযোগিত হওয়া ইন্টারনেট ঠিকানা (IP address) হিসেবে যোগাযোগ করা হয়।

ডোমেইন রেজিস্ট্রেশন করতে হলে আপনি একটি ডোমেইন রেজিস্ট্রার বা ডোমেইন রেজিস্ট্রেশন সার্ভিস প্রদানকারী সংস্থা থেকে একটি ডোমেইন নাম কিনতে হবে। এই সার্ভিস প্রদানকারী সংস্থা হলো এমন একটি প্রতিষ্ঠান যা ইন্টারনেটে ডোমেইন রেজিস্ট্রেশন সংবন্ধে কাজ করে এবং ব্যবহারকারীদের ডোমেইন নাম কিনতে সাহায্য করে।

ডোমেইন রেজিস্ট্রার বা সার্ভিস প্রদানকারী সংস্থা থেকে ডোমেইন নাম কিনার পর, আপনি ওই ডোমেইন নামের অধিবাস্তুকরণ বা রেজিস্ট্রেশন ফি প্রদান করতে হবে, যার পরিসীমা পৃথিবীর বিভিন্ন ডোমেইন রেজিস্ট্রার কোম্পানিগুলি অবদান প্রদান করে। এই ফি প্রদানের মাধ্যমে আপনি অনুষ্ঠান করতে চান সেই ডোমেইন নামে অধিবাস্তুকরণ হয়ে গেছে তা নিশ্চিত হয়ে থাকে।

ডোমেইন রেজিস্ট্রেশন সম্পন্ন হলে, আপনি ওই ডোমেইন নামের অনুষ্ঠান করতে পারবেন এবং সেই ডোমেইনে সংযোগ প্রতিষ্ঠান এবং ইন্টারনেটে উপস্থিত হতে পারবেন।




4. ডোমেইন হোস্টিং কি?

ডোমেইন হোস্টিং হলো একটি ওয়েব সার্ভার বা হোস্টিং সার্ভিস প্রদানকারী কোম্পানির সাথে সংযোজিত হওয়া, যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা অনলাইন প্রজেক্টটি ইন্টারনেটে অগ্রগতি করতে পারেন।

একটি ডোমেইন নাম একটি ইন্টারনেট ঠিকানা (IP address) সাথে সংযোগিত থাকে, এবং এই IP ঠিকানার সার্ভারটি হোস্টিং সার্ভিস প্রদান করে। হোস্টিং সার্ভিস প্রদানকারী কোম্পানি আপনার ওয়েবসাইটের ফাইল, ডেটাবেস, মেইল সার্ভার, স্টোরেজ, ব্যবসায়িক অ্যাপ্লিকেশন, এবং অন্যান্য সম্পদগুলি সংরক্ষণ এবং ইন্টারনেটে অগ্রগতি করার জন্য সরবরাহ করে।

ডোমেইন হোস্টিং বা ওয়েব হোস্টিং সার্ভিস ব্যবহার করে একজন ব্যবহারকারী তাদের ওয়েবসাইট পাবলিকভাবে অ্যাকসেস করতে পারে এবং ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে। হোস্টিং সার্ভিস প্রদানকারী সার্ভারগুলি বিশেষভাবে কনফিগার করে তাদের সার্ভারের সহ্য শক্তি, স্থান, সুরক্ষা, এবং অন্যান্য বৈশিষ্ট্যাবলীগুলি সহিত তাদের হোস্টিং প্ল্যান অনুসারে।

সাধারণভাবে, ডোমেইন হোস্টিং একটি সম্পূর্ণ প্যাকেজ, যা একজন ব্যবহারকারীকে তাদের ওয়েবসাইট প্রকাশ এবং মোটামুটি ওয়েব প্রসারের জন্য সমস্ত প্রয়োজনীয় রাস্তা প্রদান করে।



5. ডোমেইন ট্রান্সফার করার প্রক্রিয়া কি?

ডোমেইন ট্রান্সফার হলো একটি প্রক্রিয়া, যা দ্বারা আপনি একটি ডোমেইন নামকে একটি রেজিস্ট্রার থেকে অন্য একটি রেজিস্ট্রারে অথবা সার্ভিস প্রদানকারী থেকে অন্য একটি সার্ভিস প্রদানকারীতে স্থানান্তর করতে পারেন। ডোমেইন ট্রান্সফার একটি ব্যক্তি, প্রতিষ্ঠান, বা ওয়েবসাইটের মালিকের আবেগের আওতায় তৈরি করা হয়ে থাকে।

একটি ডোমেইন ট্রান্সফার করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হয়:

ডোমেইন ট্রান্সফার অনুরোধ করুন:

প্রথমে আপনার নতুন রেজিস্ট্রারে অথবা সার্ভিস প্রদানকারীতে একটি অ্যাকাউন্ট তৈরি করুন এবং লগইন করুন।
এরপর, আপনি ওই সাইটে ডোমেইন ট্রান্সফার সেকশনে চলে যান এবং ট্রান্সফার অনুরোধ করুন।


ট্রান্সফার কোড প্রদান করুন:
নতুন রেজিস্ট্রার থেকে ট্রান্সফার কোড অথবা আথরাইজেশন কোড (Authorization Code) প্রদান করতে হবে। এই কোডটি পূর্বের রেজিস্ট্রার বা সার্ভিস প্রদানকারী থেকে প্রাপ্ত করতে হবে।


ট্রান্সফার অনুরোধ প্রদান করুন:
নতুন রেজিস্ট্রার সাইটে, আপনার ডোমেইন ট্রান্সফার অনুরোধ প্রদান করুন। এটি অনুমোদিত হলে, আপনি তাদের সাইটে একটি ট্রান্সফার প্রক্রিয়া শুরু করতে অনুমতি পাবেন।


ট্রান্সফার প্রক্রিয়া অনুসরণ করুন:
রেজিস্ট্রার বা সার্ভিস প্রদানকারী আপনার ট্রান্সফার অনুরোধ পেলে, তাদের নির্দেশনাগুলি অনুসরণ করুন এবং ট্রান্সফার প্রক্রিয়া সম্পন্ন করুন। এই পদক্ষেপগুলি শখের অনুসারে বদলে যেতে পারে কারণ প্রত্যেক রেজিস্ট্রারের নীতি একই নয়।


সার্ভার কনফিগারেশন এবং ডোমেইন ট্রান্সফার সম্পন্ন:
ট্রান্সফার সমাপ্ত হলে, আপনি নতুন রেজিস্ট্রারে সেট করা সার্ভার কনফিগারেশন পরিবর্তন করতে পারেন যা আপনি চান। এছাড়াও, নতুন রেজিস্ট্রারে একটি ডোমেইন ম্যানেজমেন্ট ইন্টারফেস দেওয়া হবে যাতে আপনি ডোমেইন নাম এবং সেটিংগ পরিচালনা করতে পারবেন।

আপনি অবশ্যই মনে রাখতে হবে যে, ডোমেইন ট্রান্সফার সম্পন্ন হলে আপনি আপনার ওয়েবসাইটে কোনও বিনা-অভিজ্ঞতা বা পুরানো সার্ভার থেকে কোনও ডেটা হারাতে হতে পারেন না। তাই, ট্রান্সফার প্রক্রিয়া পূর্বে আপনি একটি ব্যাকআপ তৈরি করার প্রস্তাবনা করতে পারেন।



6. ডোমেইন নামের সাবডোমেইন কি?

ডোমেইন নামের সাবডোমেইন হলো একটি ডোমেইন নামের সাধারিত অংশ, যা মূল ডোমেইন নামের অধীনে অবস্থিত এবং মূল ডোমেইন নামের একটি অংশ হিসেবে কাজ করে। সাবডোমেইনের মাধ্যমে আপনি একটি মূল ডোমেইনের অধীনে বিভিন্ন বিভাগে বা সার্ভিসের জন্য একটি নাম তৈরি করতে পারেন এবং এই নামের তথ্য বা রেকর্ডগুলি মূল ডোমেইনের সাথে জড়িত থাকতে পারে।

সাবডোমেইন কি?

উদাহরণস্বরূপ, "blog.example.com" এবা "shop.example.com" হলে "example.com" হতে "blog" এবং "shop" হলো একটি সাবডোমেইন। এই উদাহরণে, "example.com" হলো মূল ডোমেইন এবং "blog" এবং "shop" হলো তার সাবডোমেইন। প্রতিটি সাবডোমেইনের নিজস্ব অধীনস্থ সেট অফ ডেটা এবং রেকর্ড থাকতে পারে, এবং এটি মূল ডোমেইন বা অন্য কোনও সাবডোমেইনের তথ্য বা রেকর্ড সহায়ে স্বাধীনভাবে কনফিগার করা যায়।

সাবডোমেইন ব্যবহার করা হয় বিশেষভাবে বিভিন্ন সেকশন বা সার্ভিসের জন্য একটি আলাদা নাম তৈরি করতে, অথবা বিভিন্ন উদাহরণে আপনি একই মূল ডোমেইনের মধ্যে বিভিন্ন আবেগের জন্য সাবডোমেইন ব্যবহার করতে পারেন।



7. ডোমেইন নামের ইন্টারনেট প্রটোকল (IP) কি?

ডোমেইন নাম ইন্টারনেট প্রোটোকল (IP) হলো একটি অধিবাস্তুকরণ, যা ডোমেইন নামকে একটি ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানায় অনুবাদ করে। ইন্টারনেটে, প্রতিটি কম্পিউটারের একটি অধিবাস্তুকরণ আছে, যা তার আইপি (IP) ঠিকানা হিসেবে পরিচিত।

ডোমেইন নাম এবং ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানা দুটি অসীমভাবে জড়িত আছেন, এবং এই সংজ্ঞার জন্য ডোমেইন নাম সিস্টেম (DNS) ব্যবহৃত হয়। ডোমেইন নাম সিস্টেম হলো

একটি হায়ারার্কি সংগঠন, যা ইন্টারনেটে ব্যবহৃত হওয়া সকল ডোমেইন নামকে তাদের সাথে জড়িত আইপি (IP) ঠিকানা দেখায়। যখন আপনি একটি ডোমেইন নাম ব্যবহার করে কোনও সাইটে অ্যাক্সেস করতে চান, আপনার ডিভাইস ডোমেইন নাম সিস্টেমের একটি ডোমেইন নেম সার্চ করে তার সাথে সংগতিপূর্ণ আইপি (IP) ঠিকানা প্রাপ্ত করে।

এরপর, ডিভাইসটি এই আইপি (IP) ঠিকানার সাথে সংযোগ করে ওয়েবসাইটে অ্যাক্সেস করে। এই সম্পূর্ণ প্রক্রিয়াই ডোমেইন নাম ইন্টারনেট প্রোটোকলের (IP) ঠিকানায় অনুবাদ করা হয়ে থাকে।

এটি হিসেবে, ডোমেইন নাম এবং ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানা একই সাথে কাজ করে, কিন্তু ব্যবহারকারীদের জন্য ডোমেইন নাম হ্যান্ডল করা সহজ এবং মনযোগী হয়ে থাকে, যা ইন্টারনেট ব্রাউজিং করতে সুবিধা দেয়।



8. ডোমেইন সার্ভার কি?

ডোমেইন সার্ভার হলো একটি কম্পিউটার সিস্টেম যা ইন্টারনেটে ডোমেইন নামগুলির ইনফরমেশন সরবরাহ করে এবং ব্যবহারকারীদের ওয়েবসাইট বা অন্যান্য অনলাইন সেবাগুলি অ্যাকসেস করতে সাহায্য করে।

ডোমেইন সার্ভারের মূখ্য কাজ হলো একটি ডোমেইন নামের ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানা প্রদান করা, যাতে ব্যবহারকারীরা তাদের কম্পিউটার বা নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে। এটি হোস্ট করা হতে পারে একটি ওয়েবসাইট, একটি ইমেইল সার্ভার, বা অন্যান্য অনলাইন সেবা।

ডোমেইন সার্ভার মূলত ডোমেইন নাম সিস্টেম (DNS) ব্যবহার করে, যা ডোমেইন নামগুলির ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানার সাথে সংবাদ করে এবং ব্যবহারকারীদের সঠিক সার্ভারে নিয়ে যায়।

একটি ডোমেইন সার্ভার অস্তিত্বে থাকলে, ব্যবহারকারীরা তাদের ডোমেইন নামে অ্যাক্সেস করতে হলে ওই সার্ভারের দিকে প্রেরণ হয়ে থাকে এবং তাদের ডোমেইন নামের জন্য সঠিক ইনফরমেশন প্রদান হয়ে থাকে।



9. DNS কি?

DNS বা ডোমেইন নাম সিস্টেম হলো একটি ইন্টারনেট প্রোটোকল, যা ডোমেইন নামগুলির ইন্টারনেট প্রোটোকল (IP) ঠিকানায় অনুবাদ করে। ইন্টারনেটে, প্রতিটি কম্পিউটারের একটি অধিবাস্তুকরণ আছে, যা তার আইপি (IP) ঠিকানা হিসেবে পরিচিত। কিন্তু, এই আইপি (IP) ঠিকানা সাধারিত ব্যবহারকারীর জন্য মৌলিকভাবে সুবিধাজনক নয়, তাই ডোমেইন নাম ব্যবহার হয় যা মানুষের জন্য সহজ এবং স্মরণশীল।

DNS একটি হায়ারার্কি সংগঠন, যা ইন্টারনেটে ব্যবহৃত হওয়া সকল ডোমেইন নামগুলির ইনফরমেশন সরবরাহ করে। যখন আপনি একটি ডোমেইন নাম ব্যবহার করে কোনও সাইটে অ্যাক্সেস করতে চান, আপনার ডিভাইস ডোমেইন নাম সিস্টেমের (DNS) একটি ডোমেইন নেম সার্চ করে তার সাথে সংগতিপূর্ণ আইপি (IP) ঠিকানা প্রাপ্ত করে। এরপর, ডিভাইসটি এই আইপি (IP) ঠিকানার সাথে সংযোগ করে ওয়েবসাইটে অ্যাক্সেস করে।

এই প্রক্রিয়া দ্বারা, ব্যবহারকারীরা ডোমেইন নামে সহজেই ওয়েবসাইটে অ্যাক্সেস করতে পারে এবং কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে সাধারিত আইপি (IP) ঠিকানার বিপরীতে।



10. WHOIS তথ্য কি?

WHOIS তথ্য হলো ইন্টারনেটে একটি ডোমেইন নাম বা আইপি (IP) ঠিকানার মালিকানাধীন তথ্যাদি যা প্রকাশ করা হয়ে থাকে। WHOIS ইন্টারনেটের প্রতিটি ডোমেইন নাম এবং আইপি (IP) ঠিকানার জন্য সর্বাধিকতভাবে ব্যবহৃত সার্ভিসের একটি পরিচিতি।

WHOIS তথ্য বা WHOIS রেকর্ড মূলত একটি পাবলিক ডেটাবেস, যেখানে ডোমেইন নাম, ইন্টারনেট রেজিস্ট্রারের তথ্য, রেজিস্ট্রেশনের তারিখ, সংশ্লিষ্ট কন্ট্যাক্ট তথ্য, ডোমেইন স্ট্যাটাস, নেটওয়ার্ক ইনফরমেশন, ডোমেইনের সার্ভারের তথ্য, এবং অন্যান্য তথ্য সহিত একটি ডোমেইন নামের সম্পর্কিত অনেক তথ্য উপস্থাপন করা থাকে।

এই তথ্যগুলি সার্ভারের রেজিস্ট্রার, ডোমেইন ম্যানেজার, বা ডোমেইন মালিকের মাধ্যমে পাওয়া যায় এবং সাধারিতভাবে ডোমেইন নামের প্রতি অধিকার বা সম্পত্তি প্রদানে বা দ্বিধা মেটাতে ব্যবহৃত হয়।

WHOIS তথ্য ব্যবহার হয়ে থাকে ডোমেইন নাম স্বত্ত্ব অথবা ইন্টারনেট সেবা সার্ভারের মাধ্যমে সংস্থার তথ্য প্রদান করার জন্য এবং ডোমেইন নামের রেজিস্ট্রেশন স্ট্যাটাস, প্রস্তুতির তারিখ, এবং সার্ভারের তথ্যের পরীক্ষা করার জন্য।


11. ডোমেইন সিকিউরিটির জন্য কি ধরণের উপায় আছে?

ডোমেইন সিকিউরিটির জন্য বিভিন্ন উপায় আছে, যা ওয়েবসাইট এবং অন্যান্য ডোমেইন সংলগ্ন তথ্যের রক্ষা করতে সাহায্য করে। এই উপায়গুলি প্রধানভাবে ডোমেইন রেজিস্ট্রেশন এবং হোস্টিং, সার্ভার সুরক্ষা, ডোমেইন নাম সিকিউরিটি স্ট্যান্ডার্ড, এবং ব্রাউজার সিকিউরিটি সহ বিভিন্ন ক্ষেত্রে হতে পারে।

কিছু ডোমেইন সিকিউরিটি উপায় হলো:

SSL/TLS সার্টিফিকেট: একটি SSL (Secure Sockets Layer) অথবা TLS (Transport Layer Security) সার্টিফিকেট ব্যবহার করা ডোমেইনকে এনক্রিপ্ট করে তোলে, সংক্রমণকে নিরাপদ করতে সাহায্য করে। এটি ডেটা প্রবাহকে একটি এনক্রিপ্টেড (আবৃত্তি) ফরমে রূপান্তর করে এবং ব্যবহারকারীর তথ্য এবং পাসওয়ার্ড সহ সংবেদনশীল তথ্যগুলির জন্য একটি সুরক্ষিত কানেকশন প্রদান করে।


DNSSEC (Domain Name System Security Extensions): এটি ডোমেইন নাম সিস্টেমের সুরক্ষা বাড়াতে সাহায্য করে এবং DNS সংক্রমণ দক্ষতা বা প্রতারণার জন্য একটি অত্যন্ত কাঠিন পদক্ষেপ হিসেবে কাজ করে।

Two-Factor Authentication (2FA): ডোমেইন রেজিস্ট্রার এবং ডোমেইন সংলগ্ন সেবাগুলির জন্য দুইটি ধরণের যাচাইযোগ্যতা বা 2FA ব্যবহার করা ডোমেইন সিকিউরিটি বাড়াতে সাহায্য করতে পারে। এটি একটি অতিরিক্ত সেল ফোন বা অন্যান্য উপায়ে তথ্যের যাচাইযোগ্যতা সংগ্রহ করে ব্যবহারকারীর পৃষ্ঠভূমি পরিষ্কার করতে সাহায্য করে।

WHOIS Privacy: ডোমেইন রেজিস্ট্রার সহ অন্যান্য সেবা সার্ভার দ্বারা ডোমেইন সিকিউরিটি বাড়ানোর জন্য অফার করা হয় WHOIS Privacy সেবা থাকতে পারে। এটি ডোমেইন রেজিস্ট্রেশনের সময় বা একক প্রদর্শনের সময়ে আপনার ব্যক্তিগত তথ্য গোপন রাখতে সাহায্য করে।

Regular Software Updates: সার্ভারে এবং ডোমেইন সংলগ্ন সফটওয়্যারগুলি নিয়মিতভাবে আপডেট রাখা জরুরি। এটি সিকিউরিটি বৃদ্ধি করে এবং নতুন সিকিউরিটি ফীচার অনুস্থানে এগিয়ে যেতে সাহায্য করে।

এই উপায়গুলি সমন্বিতভাবে ব্যবহার করা যেতে পারে এবং এগুলি মিশ্রিত করে একটি সাক্ষরিক এবং নিরাপদ ডোমেইন সৃষ্টি করতে সাহায্য করতে পারে।

নবীনতর পূর্বতন
Magspot Blogger Template
Magspot Blogger Template
Magspot Blogger Template

نموذج الاتصال