সামাজিক সুরক্ষা খাতের ভাতা বাড়ানোর দাবি সংসদে

 

সামাজিক সুরক্ষা খাতের ভাতা বাড়ানোর দাবি সংসদে

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রেক্ষাপট বিবেচনা করে সামাজিক সুরক্ষা খাতের ভাতার পরিমাণ বাড়ানোর দাবি জানিয়েছেন সরকারি দলের সংসদ সদস্য চাঁদপুর-৫ আসনের রফিকুল ইসলাম। 



তিনি বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বয়স্কভাতা, প্রতিবন্ধী ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, বিধবা ভাতা এগুলো এখনও যতজন পাওয়ার কথা তাদের অনেকে পাচ্ছেন না। বর্তমানে সর্বোচ্চ ভাতা ৭০০ টাকা। বর্তমান যে দ্রব্যমূল্যের বাজারে ৭০০ টাকা দিয়ে জীবনধারণ কোনমতেই সম্ভব না।

তিনি এই ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করার দাবি জানান।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এই দাবি জানান। 

রফিকুল ইসলাম বলেন, অনেক সচ্ছল ব্যক্তিও বয়স্ক ভাতা পান। যেখানে অতি নিম্ন আয় বা আয়হীন সব মানুষকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় এনে বেঁচে থাকার ন্যূনতম ভাতা দেওয়া যাচ্ছে না সেখানে সচ্ছল ব্যক্তিদের ভাতা দেওয়া ন্যায়বিচারভিত্তিক সমাজব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে।
এসব বন্ধ করে যারা পাওয়ার উপযুক্ত তাদের সবাইকে ভাতার আওতায় এনে ভাতার পরিমাণ বৃদ্ধি করার প্রস্তাব করেন তিনি।

কিশোরগঞ্জের সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিককে পাঁচ মিনিট সময় দেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু। পাঁচ মিনিট শেষ হলে তৌফিক আরও দুই মিনিট সময় বাড়াতে ডেপুটি স্পিকারের কাছে আবেদন করেন। এ সময় তৌফিক ডেপুটি স্পিকারকে উদ্দেশ্য করে বলেন, আমার পিতাও (সাবেক রাষ্ট্রপতি ও স্পিকার আবদুল হামিদ) আপনার আসনে বসতেন, সেই হিসাবে আমি আপনার কাছে সুবিধা চাইবো।

তৌফিক বলেন, দুই-তিন মিনিট সময় দেন। তৌফিকের এভাবে সময় চাওয়ার আবেদনে সংসদ কক্ষে হাসির রোল পড়ে যায়। তখন ডেপুটি স্পিকার তৌফিককে উদ্দেশে বলেন, বলতে থাকুন।

অনির্ধারিত আলোচনায় জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, শব্দদূষণের কারণে রাস্তায়... মোটরসাইকেলেও হাইড্রোলিক হর্ন। সমস্ত কিছুতে হাইড্রোলিক হর্ন।

নবীনতর পূর্বতন
Magspot Blogger Template
Magspot Blogger Template
Magspot Blogger Template

نموذج الاتصال