অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ বিমানবাহিনী

 

অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ বিমানবাহিনী

বাংলাদেশ বিমানবাহিনীতে (ডিই-২০২৪বি) এবং (এপিএসএসসি-২০২৪বি) কোর্সের অডউগঠও ক্যাডেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। আবেদন করা যাবে অনলাইনে ৩০ মার্চ ২০২৪ তারিখের মধ্যে। 




আবেদনের শিক্ষাগত যোগ্যতা

লজিস্টিক শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে লেটার গ্রেড ন্যূনতম  থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে লেদার ইঞ্জিনিয়ারিং বিষয়ে কমপক্ষে সিজিপিএ ৩সহ ন্যূনতম বিএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী। অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং) শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নে লেটার গ্রেড ন্যূনতম  থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কমপক্ষে সিজিপিএ ৩সহ ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী।

এটিসি/মিটিওরলজি/এডিডাব্লিউসি শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় লেটার গ্রেড ন্যূনতম  থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসিতে পদার্থ অথবা গণিতসহ সিজিপিএ ৪ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে।

শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি) এবং লিগ্যাল শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৪ থাকতে হবে। স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে।

লিগ্যাল শাখার প্রার্থীর স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে। 

 

আবেদন ও প্রার্থী নির্বাচন পদ্ধতি

বাংলাদেশ বিমানবাহিনীর এই (http://joinairforce.baf.mil.bd) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দিতে হবে।

প্রাথমিক লিখিত পরীক্ষায় আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান যাচাই করা হবে। এরপর নেওয়া হবে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা।

ধাপে ধাপে প্রাথমিক মৌখিক, আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি বা এসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা, ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএসএসবি) পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।


নবীনতর পূর্বতন
Magspot Blogger Template
Magspot Blogger Template
Magspot Blogger Template

نموذج الاتصال