আল-নাসের হাসপাতালে অক্সিজেনের অভাবে চার রোগীর মৃত্যু

 

আল-নাসের হাসপাতালে অক্সিজেনের অভাবে চার রোগীর মৃত্যু

দক্ষিণ গাজার প্রধান হাসপাতালে ইসরায়েলি সেনাদের অভিযানের ফলে শত শত কর্মী এবং রোগীদের মধ্যে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা শুক্রবার বলেছেন, নিবিড় পরিচর্যায় কেন্দ্রে থাকা চারজন রোগীর অক্সিজেন বিছিন্ন করে দেওয়ার পর মারা গেছে।



দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের আল-নাসের হাসপাতাল প্রায় এক সপ্তাহ ধরে সেনারা ঘেরাও করে রাখার পর অভিযান চালায়। বৃহস্পতিবার হাসপাতালে অভিযান চালানোর কয়েক ঘণ্টা আগে, ইসরায়েলি বাহিনীর ছোড়া গুলিতে  একজন রোগী নিহত এবং ছয়জন আহত হয় বলে কর্মীরা জানিয়েছেন।

হামাস সেখানে জিম্মিদের আটকে রেখেছে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তারা এই অভিযান চালিয়েছে বলে জানায়। তবে এই অভিযোগকে অস্বীকার করেছে হামাস। অভিযানের সময় হাসপাতালের কর্মী এবং রোগীরা গোলাগুলির মুখে পড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। হাসপাতালের পরিচালক বিবিসিকে বলেছেন, ‘অবস্থা বিপর্যয়কর এবং বিপজ্জনক।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, ‘যাদেরকে আটক করা হয়েছে তাদের মধ্যে একজন গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় অংশ নিয়েছিলেন। তিনি একজন অ্যাম্বুল্যান্স চালক এবং জিম্মিদের গাড়ি চালিয়ে গাজায় নিয়ে গিয়েছিলেন। এ ছাড়া তিনি সশস্ত্র গোষ্ঠী পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন গ্রুপের একজন সদস্য।’

হাগারি আরো বলেন, ‘ওই এলাকা থেকে আটককৃতদের জিজ্ঞাসাবাদ করে এবং মুক্ত করা জিম্মিদের সাক্ষ্য থেকে নিশ্চিত হওয়া গেছে, ইসরায়েলি জিম্মিদের ওই হাসপাতালে রাখা হয়েছিল।

নবীনতর পূর্বতন
Magspot Blogger Template
Magspot Blogger Template
Magspot Blogger Template

نموذج الاتصال