প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকেই বেশি পছন্দ পুতিনের

 

প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকেই বেশি পছন্দ পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আসন্ন নভেম্বরের নির্বাচনে তিনি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকেই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে যোগ্য মনে করেন। পুতিনের মতে, বাইডেন আরো অভিজ্ঞ, সাদাসিধা ব্যক্তি। অবশ্য পুতিনের এই মন্তব্যে নিশ্চিতভাবেই অনেকেই ভ্রু কুঁচকাবেন।



অবশ্য ২০১৬ সালে ট্রাম্প প্রথম দফায় প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার আগে পুতিন তাঁকে ‘অসামান্য ও প্রতিভাবান’ বলে প্রশংসা করেছিলেন।

অন্যদিকে বাইডেন কয়েক বছর ধরেই পুতিনের তীব্র সমালোচনায় মুখর ছিলেন। এমনকি ইউক্রেন অভিযানের আগেও পুতিনকে ‘হত্যাকারী’ হিসেবেও আখ্যা দিয়েছিলেন তিনি।

সম্প্রতি মার্কিন সাংবাদিক টাকার কার্লসনকে দেওয়া বিরল সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট বলেন, ওই সাক্ষাৎকার পর্ব তাঁর হতাশাজনক হিসেবে মনে হচ্ছে, কারণ প্রশ্নগুলো যথেষ্ট ধারালো ছিল না।

স্থানীয় সময় গত বুধবার রাশিয়ার একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, বাইডেনের নেতৃত্ব রাশিয়ার জন্য ভালো হবে।

কারণ তিনি আরো অভিজ্ঞতাসম্পন্ন, সাদাসিধা ব্যক্তি এবং তিনি পুরনো ধাঁচের একজন রাজনীতিবিদ। 

বাইডেনের বয়স ও মানসিক স্বাস্থ্য নিয়ে ওঠা প্রশ্ন উড়িয়ে দিয়ে পুতিন জানান, ২০২১ সালে তাঁদের যখন শেষবার দেখা হয়েছিল, তখন অস্বাভাবিক কিছু তাঁর চোখে পড়েনি। এ ব্যাপারে পুতিন বলেন, ‘তখনো (তিন বছর আগে) মানুষ বলত তিনি অযোগ্য, কিন্তু আমি এ রকম কিছুই দেখিনি। হ্যাঁ তিনি তাঁর কাগজপত্র ঘাঁটাঘাঁটি করছিলেন।

সত্যি কথা বলতে আমিও সেটাই করছিলাম। তাই সেখানে অস্বাভাবিক কিছুই ঘটেনি।’

পুতিন স্পষ্ট করে বলেছেন, এমন যে কারো সঙ্গেই কাজ করবেন যিনি ‘আমেরিকার জনগণের আস্থা অর্জন করবেন’ এবং প্রেসিডেন্ট পদে জিতবেন। অবশ্য একতরফাভাবে বাইডেনের কেবল প্রশংসাই করেননি পুতিন, ইউক্রেন অভিযানে বিরোধিতার জন্য তাঁর নিন্দাও জানিয়েছেন। সূত্র : বিবিসি

নবীনতর পূর্বতন
Magspot Blogger Template
Magspot Blogger Template
Magspot Blogger Template

نموذج الاتصال